Computer

Computer Engineering

ডিপ্লোমা ইন কম্পিউটার ইঞ্জিনিয়ারিং একটি ৪ বছর মেয়াদী ৮ সেমিষ্টারের কোর্স। এখানে কম্পিউটার প্রোগ্রামিং, হার্ডওয়্যার, সফটওয়্যার, গ্রাফিক্স ডিজাইন, ডাটা কমিউনিকেশন এন্ড নেটওয়ার্কিং, রোবোটিকস, মাইক্রোপ্রসেসর বেজড সিস্টেম ডিজাইন, এম্বেডেড সিস্টেম ডিজাইন, ডাটাবেজ প্রোগ্রামিং সহ কম্পিউটার প্রযুক্তির বিভিন্ন বিষয় সম্পর্কে হাতেকলমে শেখানো হয়। বর্তমান যুগ কম্পিউটার নির্ভর যুগ, সকল কলকারখানা, অফিস, ব্যবস্থাপনা এখন কম্পিউটার নির্ভর। ভার্চুয়াল জগতের এই পৃথীবিতে মানুষ দিন দিন কম্পিউটার নির্ভর হয়ে পড়ছে ফলে বাড়ছে কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে পাশ করা দক্ষ প্রকৌশলীদের চাহিদা। বর্তমানে দেশের বাজারে অন্যতম জব সেক্টর হল কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বা আইসিটি নির্ভর।

কম্পিউটার বিভাগের কর্মক্ষেত্রঃ

কম্পিউটার বিভাগের কর্মক্ষেত্রের কথা বলতে গেলে বলতে হবে এখন কোথায় নেই কম্পিউটার থেকে পাশ করা শিক্ষার্থীদের চাকুরীর সুযোগ। প্রতিটি দফ্তর, প্রতিটি ইন্ডাষ্ট্রিতে এখন একজন বা একাধিক আইটি এক্সপার্ট বা কম্পিউটার প্রকৌশলী আবশ্যক। দেশের সরকারি প্রায় প্রতি ডিপার্টমেন্টে কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে পাশ করা শিক্ষার্থীদের কাজের সুযোগ রয়েছে। এছাড়া বাংলাদেশ এখন বিশ্বের অন্যতম আউটসোর্সিং কান্ট্রি যার বড় একটি অংশ কম্পিউটার ইঞ্জিনিয়ারিং সম্পর্কিত সেবা। দেশের ক্রমবর্ধমান আসিটি খাত ও সফটওয়্যার শিল্পে এবং কম্পিউটারাইজড বিশ্বে সর্বত্র খোলা রয়েছে কম্পিউটার ইঞ্জিনিয়ারিং বিভাগ থেকে পাশকৃত শিক্ষার্থীদের কর্মক্ষেত্র।

ম্যানগ্রোভ ইনষ্টিটিউটের কম্পিউটার বিভাগে কেন ভর্তি হবেন?

ম্যানগ্রোভ ইনষ্টিটিউটে কম্পিউটার বিভাগের জন্য রয়েছে আলাদা ৬ টি ভিন্ন ভিন্ন কম্পিউটার ল্যাব। যা একটি ইঞ্জিনিয়ারিং শিক্ষাদানকারী প্রতিষ্ঠানের জন্য অত্যাবশ্যক। এর সাথে সাথে ম্যানগ্রোভ ইনষ্টিটিউটে রয়েছে কম্পিউটার বিভাগের জন্য ৫ জন দক্ষ ও অভিজ্ঞ শিক্ষক, যারা সবাই বিভিন্ন বিষয়ে ব্যাবহারিক কাজে দক্ষ। আধুনিক কম্পিউটার ল্যাব ও অন্যান্য বিষয়ের জন্য আমাদের রয়েছে ইলেকট্রনিক্স ও মাইক্রোপ্রেসেস- মাইক্রোকন্ট্রোলার ল্যাব। এছাড়া ম্যানগ্রোভ ইনষ্টিউটে রয়েছে কম্পিউটার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের জন্য বিভিন্ন বই সম্বলিত সমৃদ্ধ লাইব্রেরী। এখানকার কম্পিউটার বিভাগ থেকে পাশকৃত শিক্ষার্থীরা দেশের অনেক নামকরা সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে ভাল পজিশনে কাজ করছে। শিক্ষার্থীদের বাস্তব সম্মত শিক্ষা প্রদানের জন্য থিওরী ও ব্যবহারিক ক্লাসের পাশাপাশি ইন্ডাষ্ট্রিয়াল ট্যুর ও প্রজেক্ট ভিত্তিক শিক্ষা দেয়া হয়।

ভর্তির যোগ্যতাঃ

যে কোন বিভাগ থেকে এসএসসি বা সমমান পরীক্ষা ন্যূনতম ২.৫ জিপিএ সহ উত্তীর্ণ।

টিউশন ফিঃ

ভর্তি ফি: ৫০০০/- + ৩০০০/-

মাসিক বেতন: ১২০০-১৮০০/- (মেয়ে শিক্ষার্থীদের মাসে বেতন ৪০০/-)

সেমিষ্টার ফি: ৩০০০/-



Mangrove Institute of Science and Technology