Garments Design

Garments Design & Pattern Making

রেডিমেট গার্মেন্টস পন্য রপ্তানি বাংলাদেশের প্রধান বৈদেশিক মূদ্রা অর্জনের খাত। বাংলাদেশের সরকারি ব্যবস্থাপনার মাত্র ২টি ইন্সটিটিউটে ডিপ্লোমা-ইন-টেক্সটাইল ও গার্মেন্টস ডিজাইন এন্ড প্যাটার্ণ মেকিং ইঞ্জিনিয়ারিং কোর্স চালু আছে । এসব সরকারি প্রতিষ্ঠানে প্রতি বছর সীমিত আসনে ছাত্র/ছাত্রী ভর্তি করা হয় । ইহাতে যে পরিমান ডিপ্লোমা ইন-টেক্সটাইল ও গার্মেন্টস ডিজাইন এন্ড প্যাটার্ণ মেকিং ইঞ্জিনিয়ার পাশ করিতেছে, তাহা প্রয়োজনের তুলনায় খুবই নগন্য । তাই ঘাটতি পুরন করার জন্য বিদেশ থেকে অনেক টেক্সটাইল ও গার্মেন্টস ডিজাইন এন্ড প্যাটার্ন মেকিং ইঞ্জিনিয়ার আনতে হয় । অথচ আমাদের দেশে লক্ষ লক্ষ বেকার যুবক/যুবতী চাকুরী না পাইয়া হতাশাগ্রস্থ হইতেছে । বস্ত্র মন্ত্রনালয় থেকে প্রকাশিত এক জরিপে জানা যায়, দেশে বস্ত্র ও রপ্তানী মুখী পোশাক (গার্মেন্টস) শিল্পে টেক্সটাইল ডিগ্রীধারী ও ডিপ্লোমা ইঞ্জিনিয়ারের প্রয়োজন ৩০,০০০ জন, সেখানে কর্মরত আছে মাত্র ২৫০০ জন । বস্ত্র অধিদপ্তরের প্রকাশিত প্রদিবেদন মোতাবেক এখনও বাংলাদেশে সরবারহ কৃত দক্ষ জনবলের পাশাপাশি ২০২১ সাল পর্যন্ত ব্যাপক ঘাটতি রয়েছে।

কর্মক্ষেত্রঃ

দেশের বস্ত্র শিল্প এই বিভাগের কর্মক্ষেত্রে প্রধান স্থান। দেশের প্রতিটি তৈনি পোষাক কারখানাতে কোয়ালিটি কন্ট্রোলার, প্রোডাক্শন অফিসার, প্যাটার্ন অফিসার থেকে শুরু করে বিভিন্ন পদে গার্মেন্টস ডিজাইন এন্ড প্যাটার্ন মেকিং বিভাগ থেকে পাশকৃত শিক্ষার্থীরা কাজ করার সুযোগ পাবে। উপরের চিত্রে দেখা যায় যে দেশে কি পরিমান জব এই বিভাগ থেকে পাশ করা শিক্ষার্থীদের জন্য খালি আছে।

কেন ম্যানগ্রোভ ইনষ্টিটিউটের গার্মেন্টস ডিজাইন এন্ড প্যাটার্ন মেকিং বিভাগে ভর্তি হবেন?

ম্যানগ্রোভ ইনষ্টিটিউটের এই বিভাগ থেকে পাশকৃত শিক্ষার্থীদের চাকুরী পাবার হার ১০০%। বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের মধ্যে একমাত্র দেশের মধ্যে ম্যানগ্রোভ ইনষ্টিটিউটের অভ্যন্তরে রয়েছে একটি গার্মেন্টস ফ্যাক্টরী যেখান থেকে শিক্ষার্থীরা অন্য যে কোন প্রতিষ্ঠানের তুলনায় একটি বাস্তব গার্মেন্টস ফ্যাক্টরী সম্পর্কে এবং সরাসরি প্রোডাকশন সিস্টেম, প্যাটার্ন  তৈরি, কোয়ালিটি কন্ট্রোল সম্পর্কে ভাল ধারনা পেতে পারে। এখানে রয়েছে এই বিভাগের জন্য সুদক্ষ শিক্ষক মন্ডলী। এছাড়া কম্পিউটার এইডেড গার্মেন্টস প্যাটার্ন ডিজাইনিং করতে রয়েছে সুসজ্জিত কম্পিউটার ল্যাব।

ভর্তির যোগ্যতাঃ

যে কোন বিভাগ থেকে এসএসসি বা সমমান পরীক্ষা ন্যূনতম ২.৫ জিপিএ সহ উত্তীর্ণ।

টিউশন ফিঃ

ভর্তি ফি: ৫০০০/- + ৩০০০/-

মাসিক বেতন: ১০০০/- (মেয়ে শিক্ষার্থীদের মাসে বেতন ৪০০/-)

সেমিষ্টার ফি: ৩০০০/-



Mangrove Institute of Science and Technology