Marine

Department of Marine Engineering

বর্তমান সময়ে যত ধরনের ক্যারিয়ার রয়েছে তার মধ্যে মেরিন ইঞ্জিনিয়ারিং এগিয়ে রয়েছে চাহিদায়। এই পেশায় যেমন রয়েছে অর্থপ্রাপ্তির সুযোগ, তেমনি রয়েছে দেশ-বিদেশ ঘুরার সুযোগ। মেরিন ইঞ্জিনিয়ারিং Challenging এবং অর্থনৈতিকভাবে সমৃদ্ধ একটি পেশা। এই পেশাতে জাহাজের ইঞ্জিনিয়ার হিসেবে অল্প সময়ে আত্ননির্ভরশীল হয়ে উঠতে পারে এবং দেশের অর্থনৈতিক সমৃদ্ধিতে অবদান রাখতে পারে। এই কোর্সটি মেকানিক্যাল, ইলেকট্রিক্যাল, থার্মাল এবং কন্ট্রোল ইঞ্জিনিয়ারিং এর সম্মিলিত রূপ বিধায় একে ‘ইন্ট্রিগ্রেটেড ইঞ্জিনিয়ারিং’ বলা হয়। একজন ডিপ্লোমা মেরিন ইঞ্জিনিয়ারের একই সঙ্গে জল ও স্থল দুটি সেক্টরেই কর্মদক্ষতার সুযোগ রয়েছে। বর্তমান উন্নত বিশ্বে মেরিন ইঞ্জিনিয়ার পদবীকে একটি সম্মানজনক পদ হিসেবে অভিহিত করা হয়। একজন ডিপ্লোমা মেরিন ইঞ্জিনিয়ার সল্পসময়ে নিজেকে প্রতিষ্ঠিত নাবিক হিসেবে গড়ে তুলতে পারে।

মেরিন ইঞ্জিনিয়ারিং এমন একটি টেকনোলজি যেখানে Power Plant পরিচালনা এবং মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং সংশ্লিষ্ট বিষয়, সামুদ্রিক জাহাজ, ডক এবং স্থলভিত্তিক Engine Installation and Maintenance সম্পর্কে পূর্ণাঙ্গ ধারণা দেওয়া হয়। একজন মেরিন ডিপ্লোমা ইঞ্জিনিয়ার নিজেকে সে সকল কর্মক্ষেত্রে জড়িত করতে পারে সেগুলো হচ্ছে পাওয়ার প্লান্ট, ডিজেল ও গ্যাস ইঞ্জিন অপারেশন ও মেইনটেন্যান্স , বিভিন্ন সরকারী বেসরকারী জাহাজের ইঞ্জিনিয়ার এবং বিভিন্ন ইঞ্জিন মেনুফেকচারিং কোম্পানী গুলোতে সহকারী প্রকৌশলী হিসেবে কাজ করতে পারে।

কর্মক্ষেত্রঃ

সরকারি বিভিন্ন পাওয়ার প্লান্ট, BIWTA, পোর্ট. বাংলাদেশ নৌবাহিনী, শিপিং কর্পোরেশন। বেসরকারি বিভিন্ন পাওয়ার প্লান্ট, জাহাজ, ফিসিং ভেসেল, ইনল্যান্ড ভেসেল, ট্যাংকার, শিপ মেইনটেন্যান্স সেক্টরে। এছাড়া সরকারি চাকুরীতে প্রায় সকল মেক্যানিক্যাল সম্পর্কিত চাকুরীতে মেরিন বিভাগের শিক্ষার্থীরা আবেদন করতে পারে।

কেন ম্যানগ্রোভ ইনষ্টিটিউটের মেরিন বিভাগে ভর্তি হবেন?

ম্যানগ্রোভ ইনষ্টিটিউটের মেরিন বিভাগে রয়েছে ২ জন বিএসসি মেরিন ইঞ্জিনিয়ার শিক্ষক যারা প্রত্যেকেই আন্তর্জাতিক মার্চেন্ট জাহাজে অভিজ্ঞ এবং ২য় শ্রেনীর মেরিন ইঞ্জিনিয়ার ও একজন ডিপ্লোমা মেরিন ইঞ্জিনিয়ার শিক্ষক। মেরিন ইঞ্জিনিয়ারিং কোর্সের জন্য অভিজ্ঞ শিক্ষক প্রথম শর্ত। ম্যানগ্রোভ ইনষ্টিটিউটের মেরিন বিভাগের জন্য রয়েছে মেরিন ওয়ার্কশপ, মেকানিক্যাল ওয়ার্কশপ, ওয়েল্ডিং শপ, রেফ্রিজারেশন শপ। এখানকার পাশকরা শিক্ষার্থীরা দেশের নামকরা কোম্পানীতে দক্ষতার পরিচয় দিয়ে চাকুরীর সুযোগ করে নিয়েছে।

ভর্তির যোগ্যতাঃ

যে কোন বিভাগ থেকে এসএসসি বা সমমান পরীক্ষা ন্যূনতম ২.৫ জিপিএ সহ উত্তীর্ণ।

টিউশন ফিঃ

ভর্তি ফি: ৫০০০/- + ৩০০০/-

মাসিক বেতন: ১২০০-১৮০০/- (মেয়ে শিক্ষার্থীদের মাসে বেতন ৪০০/-)

সেমিষ্টার ফি: ৫০০০/-