Mechanical

Mechanical Technology

মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং বা যন্ত্রকৌশল  পৃথীবির প্রথম ইঞ্জিনিয়ারিং।মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিং কে বলা হয মাদার অফ ইঞ্জিনিয়ারিং।ডিপ্লোমা-ইন-মেকানিক্যাল-ইঞ্জিনিয়ারিং কোর্সটি বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের (বাকাশিবো) অধীনে পরিচালিত ইঞ্জিনিয়ারিং কোর্সগুলোর অন্তর্ভুক্ত। র্তমান সভ্যতায় সকল আধুনিক যন্ত্রপাতি পরিচালনার জন্য মেকানিক্যাল টেকনোলজির অবদান অপরিসীম এবং এর গুরুত্ব চিরকাল থাকবে। ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স , কম্পিউটার, টেক্সটাইল, সিভিল টেকনোলজি এর সিংহভাগ মেকানিক্যাল টেকনোলজির সাথে অতোপ্রতভাবে জড়িত। উন্নত জীবন যাপনের জন্য মানুষের প্রতিটি মুহুর্তেই মেকানিক্যাল টেকনোলজির যন্ত্রপাতির সাথে জড়িত।  ইঞ্জিনিয়ারিং  কর্মক্ষেত্রে এই কোর্সটির ব্যাপক চাহিদা রয়েছে ।

কর্মক্ষেত্রঃ

একমাত্র মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংগণের সকল ক্ষেত্রে পেশার সুযোগ রয়েছে। সেগুলো হলো : পাওয়ার প্লান্ট, পিডিবি,সিমেন্ট ইন্ড্রাস্টি,সার কারখানা, অটোমোবাইল,পল্লী বিদ্যুৎ, ডেসকো, ওয়াসা, গ্যাসফিল্ড,জাহাজ নির্মাণ শিল্প, পেট্রোলিয়াম জাত পণ্য (লুব অয়েল,পেট্রোল,ডিজেল),রেলওয়ে,বিমান,নবায়নযোগ্য শক্তি, মেকানিক্যাল পন্য সামগ্রী প্রস্তুতকারী প্রতিষ্ঠান সমূহ , সরকারী ও বেসরকারী পলিটেকনিক ইন্সটিটিউট সমূহ, সিটি কর্পোরেশন,পৌরসভা, ভোকেশনাল স্কুল, টিটিসি, টিএসসি, সৌর বিদ্যুৎ ,পরমানু গবেষনা কেন্দ্র,শিল্প-কারখানা, গার্মেন্টস ইন্ডাষ্ট্রি ইত্যাদি সহ আরো অনেক সরকারী/বেসরকারী প্রতিষ্ঠানে উপ-সহকারী প্রকৌশলী হিসেবে চাকুরীর সুবিধা রয়েছে।

কেন ম্যানগ্রোভ ইনষ্টিটিউটে ভর্তি হবেন?

ম্যানগ্রোভ ইনষ্টিটিউটের মেকানিক্যাল বিভাগের জন্য রয়েছে ভারি মেশিনারিজ সমৃদ্ধ ৩২টি ল্যাব ও ওয়ার্কশপ। মেকানিক্যাল বিভাগের জন্য রয়েছে ৫ জন পূর্নকালীন দক্ষ শিক্ষক। এখনকার শিক্ষার্থীদের হাতেকলমে শিক্ষা নিশ্চিত করার জন্য সর্বাত্তক ক্লাসে অংশগ্রহন নিশ্চিত করা হয়।

ভর্তির যোগ্যতাঃ

যে কোন বিভাগ থেকে এসএসসি বা সমমান পরীক্ষা ন্যূনতম ২.৫ জিপিএ সহ উত্তীর্ণ।

টিউশন ফিঃ

ভর্তি ফি: ৫০০০/- + ৩০০০/-

মাসিক বেতন: ১২০০-১৮০০/- (মেয়ে শিক্ষার্থীদের মাসে বেতন ৪০০/-)

সেমিষ্টার ফি: ৩০০০/-