Online Mid Exam System User Manual( অনলাইন এক্সাম সিস্টেম ব্যাবহার পদ্ধতি)

November 9, 2020 0 comments admin Categories Notice

ধাপ-১: https://exam.mangrovebd.org ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।

ধাপ-২:

নিচের চিত্রে দেয়া নমুনা পেজে ইউজার নেম, ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। কলেজ রোল হবে ইউজার আইডি (A-18102 বা 17201 বা C-19502) পাসওয়ার্ড কলেজে বেতন পরিশোধ করার সময়ে জেনে নিতে হবে, বা শিক্ষকদের সাথে যোগাযোগ করতে হবে।

ধাপ-৩:

লগইন করার পরে সরাসরি নিম্নের চিত্র মোতাবেক ডান পাশে বিষয় সমূহ দেখা যাবে এবং রুটিন অনুসারে সাবজেক্টে ক্লিক করতে হবে। উল্লেখ্য যে সাবজেক্ট বা প্রশ্ন পরীক্ষার সময় ছাড়া নাও দেখা যেতে পারে। লগইন করলে ডান পাশে সাবজেক্ট লিষ্ট থাকবে। এছাড়া Mycourse  মেনুতে ক্লিক করলেও সাবজেক্টে যাওয়া যাবে। প্রথম লগইন করার পরে বাম পাশে নিচে এডিট প্রোফাইল লিংকে ক্লিক করে ইমেইল এবং পাসওয়ার্ড, ছবি পরিবর্তন করা যাবে তবে ইউজার নেম কলেজ রোল ব্যাতিত অন্য কিছু দেয়া যাবে না, ইউজারনেম পাল্টানো হলে পরবর্তিতে রেজাল্ট তৈরি হবে না।

ধাপ-৪:

যে কোন সাবজেক্টের নামে ক্লিক করলে নিম্নের চিত্রের মত আইকন আসবে, পরীক্ষা শুরু করার জন্য “Test” লেখা আইকনে ক্লিক করতে হবে। কোন কারনে অন্যত্র চলে গেলে “My Course” থেকে আবারও সাবজেক্ট তালিকা দেখা যাবে

ধাপ-৫:

Test আইকনে ক্লিক করার পরে নিম্নের চিত্রে প্রদর্শিত পরীক্ষার তালিকা আসবে, এখান থেকে মিড/Mid Exam এ ক্লিক করলে পরীক্ষায় প্রবেশ করবে। সকলের পরীক্ষা প্রাকটিস ও বোঝার জন্য একটি ডেমো পরীক্ষা দেয়া আছে যা থেকে প্রাকটিস করা যাবে।

ধাপ-৬:

পরীক্ষায় ক্লিক করার পরে চিত্রের মত পরীক্ষা শুরু করার পেজ আসবে, সবুজ রংঙের Start Test বাটনে ক্লিক করলে পরীক্ষা শুরু হবে। প্রতিটি পরীক্ষা নির্দিষ্ট সময়ে একজন শিক্ষার্থী সর্বোচ্চ ২ বার চেষ্টা করতে পারবে এবং দুবারের মধ্যে সর্বোচ্চ নম্বর বিবেচনা করা হবে। উল্লেখ্য যে প্রশ্ন প্রতিবার Random হয়ে নতুন করে আসবে ফলে একই প্রশ্ন পরের বার আসবে না, সেক্ষেত্রে ২ বার দেয়ার আগে ভেবে নিতে হবে।

ধাপ-৭: পরীক্ষা শুরু করলে প্রতি পেজে একটি করে প্রশ্ন আসবে যা মাল্টিপল চয়েস, শূন্যস্থান পূরন, ম্যাচিং, ইমেজ এ্যানোটেশন সহ বিভিন্ন রকমের হতে পারে। উত্তর ঠিক করে নেক্ট কোয়েশ্চন বাটনে ক্লিক করে পরের প্রশ্ন যেতে হবে। পরীক্ষা শুরুর সাথে সাথে সময় কাউন্ট করা শুরু হবে।

ধাপ-৮: একে একে যেসকল প্রশ্ন আসবে তার উত্তর সিলেক্ট করে পরের প্রশ্নে যেতে হবে। চাইল আগে বা পরে গিয়ে প্রশ্নের উত্তর পরিবর্তন করা যাবে তবে উপরে সময়ে দিকে লক্ষ্য রাখতে হবে কেননা সময় শেষ হলে অটোমেটিক যে উত্তর দেয়া হয়েছে সেভাবে সাবমিট হয়ে যাবে।

ধাপ-৯: শেষ হয়ে গেলে নেক্সট বাটনের বদলে End Test বাটন আসবে এবং সেখানে ক্লিক করে পরীক্ষা শেষ করতে হবে।

একবার (Start Test)  পরীক্ষা শুরু করে বন্ধ করলেও সময় গননা চলবে সেজন্য পরীক্ষা শুরু করলে সেটা দিতে হবে, ২ বারের বেশি চেষ্টা করা যাবে না